পাকারিং কি? পাকারিং কেন হয়? পাকারিং বন্ধ করার উপায়?

যারা গার্মেন্টস সেকশনে কাজ করেন বা পূর্বে করেছিলেন তারা অবশ্যই জেনে থাকবেন পাকারিং কি। আর যারা জানেন না তারা আজকের এই পোষ্টের মাধ্যমে জানতে পারবেন পাকারিং কি? পাকারিং কেন হয়? পাকারিং বন্ধ করার উপায়? পাকারিং এর কারনে কি কি সমস্যা হতে পারে?

পাকারিং কি?

সহজ ভাষায় বলতে গেলে পাকারিং অর্থ হল কুঁচকানো। আর গার্মেন্টসের ভাষায় পাকারিং বলতে একটি পোশাক তৈরি করার সময় একটি পার্টের সঙ্গে অন্য একটি পার্ট জয়েন্ট করার সময় দুই পার্টের মধ্যবর্তী স্থানে যে কুঁচকানো ভাব চলে আসে তাকে পাকারিং বলা হয়। উদাহরণস্বরূপ, আপনি যদি নিচের পিকচারটি ফলো করেন তাহলে দেখতে পারবেন টি-শার্টের গলার (নেক) কাছে অনেকটা কুঁচকানো ভাব বা পাকারিং চলে এসেছে। যা দেখতে টি-শার্টের সৌন্দর্য নষ্ট করে ফেলেছে। আবার যদি ২নাম্বার পিকচারটি লক্ষ্য করেন তাহলে দেখতে পারবেন টি-শার্টটির নেক অনেক সুন্দর দেখাচ্ছে।

 

একটি গার্মেন্টসে কোথায় কোথায় পাকারিং হতে পারে?

একটি গার্মেন্টসে পাকারিং সাধারণত নেক (Neck) এবং বটমে (Bottom) হতে পারে। তবে পাকারিং অনেক সময় সাইড সিয়াম (Side Seam), ব্যাক নেক টেপ (Back Neck Tape), বডি হেম (Body Hem), সিল্ভ জয়েন্ট (Sleeve Joint), কাফ জয়েন্ট (Cuff Joint) ওয়েস্ট জয়েন্ট (Waist Joint) ইত্যাদি প্রসেসে পাকারিং হতে পারে।

পাকারিং কেন হয়?

পাকারিং বিভিন্ন কারণে হতে পারে। কি কারণে পাকারিং হয় নিচে তা তুলে ধরা হলো।

  • মেশিন এডজাস্টমেন্ট প্রবলেম।
  • অপারেটরের হ্যান্ডেলিং প্রবলেম।
  • রিবে স্ট্রিম না দিলে।
  • পাইপিং মোটা হলে।
  • GSM LOW হলে।

মেশিন এডজাস্টমেন্ট প্রবলেমঃ সুইং মেশিন এডজাস্টমেন্ট প্রবলেম থাকলে গার্মেন্টস তৈরির সময় পাকারিং হতে পারে। তাই যত দ্রুত সম্ভব মেশিন বন্ধ করে দিয়ে মেকানিক্স ইনচার্জ দ্বারা মেশিন এডজাস্টমেন্ট করে নেওয়া।

অপারেটরের হ্যান্ডেলিং প্রবলেমঃ অনেক সময় অদক্ষ অপারেটর দ্বারা মেশিন চালনা করলে পাকারিং হতে পারে। তাই অবশ্যই অপারেটরকে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তুলতে হবে।

রিবে স্ট্রিম না দিলেঃ যদি রিব (Rib) কাপড়ের সঙ্গে গার্মেন্টস সেলাই করা হয় তাহলে রিবে আয়রন দিয়ে স্ট্রিম দিতে হবে নয়তো গার্মেন্টস সেলানোর সময় পাকারিং হবে।

পাইপিং মোটা হলেঃ পাইপিং মোটা হলে অনেক সময় নেকে পাকারিং চলে আসে।

GSM LOW হলেঃ জিএসএম লো হলেও পাকারিং হতে পারে।

পাকারিং বন্ধ করার উপায়?

গার্মেন্টসে পাকারিং একটি কমন সমস্যা। তাই কি কারণে পাকারিং হচ্ছে এই সমস্যাটি খুঁজে বের করতে পারলে খুব সহজে পাকারি বন্ধ করা যায়। পাকারিং কিভাবে গার্মেন্টস এপিয়ারেন্সের উপর বিরূপ প্রভাব ফেলে?

গার্মেন্টসের ভাষায় পাকারিং একটি মেজর সমস্যা। পাকারিং হলে গার্মেন্টসটির সৌন্দর্য নষ্ট হয়ে যায়। যার ফলে বায়ার এটি কখনো ক্রয় করতে চাইবে না। পাকারিং যুক্ত বডি শিপমেন্ট করলে পরবর্তীতে বায়ার অথবা কাস্টমার সাইড হতে ক্লেম আসতে পারে। যার ফলে কোম্পানিকে ব্যবসায়িক ও আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়।

Leave a Comment